Text Message

০৫ অক্টোবর ২০২৪

যে সব খাবারে রক্ত চাপ বাড়ে

আর টিভি এর সৌজন্যে :

উচ্চ রক্তচাপের সমস্যা নির্দিষ্ট কোনো বয়সের মধ্যে আবদ্ধ নেই। উচ্চ রক্তচাপের প্রবণতা দেখা দিতে পারে যেকোনো বয়সী মানুষের মধ্যেই। অতিরিক্ত ওজন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, সঠিক খাদ্যাভ্যাসের অভাবে অনেকেই খুব কম বয়সে উচ্চ রক্তচাপজনিত রোগে আক্রান্ত হন।

উচ্চ রক্তচাপের জন্য দায়ী মনে করা হয় শরীরে সোডিয়ামের স্তরকে। এর কারণ হলো, সোডিয়াম আমাদের রক্তে ফ্লুইডের পরিমাণ ও সমতা বজায় রাখে। উচ্চ রক্তচাপ থেকেই ডায়াবেটিস, কিডনি রোগ এবং হৃদরোগের মতো মারাত্মক রোগও হতে পারে। কিছু খাবার আছে যেগুলোতে লবণের পরিমাণ অনেক বেশি থাকে। সেগুলো উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভীষণ ক্ষতিকর। চিপস, পিৎজা, স্যান্ডুইচ, ব্রেড ও রোল, ক্রেন্ড স্যুপ, প্রসেসড বা ফ্রোজেন ফুড জাতীয় খাবার।

জেনে নিন উচ্চ রক্তচাপের সমস্যায় কোন খাবারগুলো থেকে দূরে থাকবেন-

চিজ খাওয়া বাদ দিন: চিজ বা পনির খেতে সুস্বাদু হলেও এটি উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ক্ষতিকর। কারণ এটি এমন এক খাবার যাতে সোডিয়ামের পরিমাণ থাকে অত্যন্ত বেশি। এই খাবারে স্যাচুরেটেড ফ্যাটও থাকে। যে কারণে চিজ খেলে রক্তচাপ ও কোলেস্টেরল দুটিই বেড়ে যায়।

কফি আর খাবেন না: যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের জন্য কফি খাওয়া বেশ ঝুঁকিপূর্ণ, কারণ ক্যাফেইন রক্তনালীকে সরু করে দেয়, ফলে হঠাৎ করে বেড়ে যায় রক্তচাপ।

লবণ দিয়ে সংরক্ষণ করা খাবার: অনেক ধরনের খাবার আছে যেগুলো সংরক্ষণ করার জন্য লবণ ব্যবহার করা হয়। যেসব অতিরিক্ত লবণ দেওয়া খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষিত আছে সেগুলো খাওয়া থেকে বিরত থাকুন। কারণ লবণ রক্তচাপ বাড়িয়ে দেয়।

রেড মিটকে বিদায়: উচ্চ রক্তচাপের সমস্যায় রেড মিট অর্থাৎ গরুর মাংস, খাসির মাংস এবং মহিষের মাংস একেবারেই বর্জন করা একান্তভাবে জরুরি।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার: কেবল লবণই নয়, রক্তচাপ বৃদ্ধির জন্য দায়ী হতে পারে অতিরিক্ত চিনিযুক্ত খাবার। বিভিন্ন মিষ্টিজাত খাবারে চিনির ব্যবহার বেশি করলে স্থূলতার ভয় থাকে। যা পরবর্তীতে রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়।

অ্যালকোহল: অ্যালকোহল পান করলে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি। তাই অ্যালকোহলযুক্ত পানীয় পান করার অভ্যাস থাকলে তা বাদ দিন।

মুরগির চামড়া এবং ডিমের কুসুম: মুরগির চামড়া এবং ডিমের কুসুম খেলে রক্তচাপ বৃদ্ধি পায় সেই সাথে বেড়ে যায় হৃদরোগের ঝুঁকিও। তাছাড়া মুরগি ত্বকে উচ্চ মাত্রার চর্বি থাকে যা প্রতিটি মানুষের জন্য ক্ষতিকর। চর্বির জন্য উচ্চ রক্তচাপের ব্যক্তিদের এটা বর্জন করতে হবে।

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

যে সব খাবারে রক্ত চাপ বাড়ে

আর টিভি এর সৌজন্যে : উচ্চ রক্তচাপের সমস্যা নির্দিষ্ট কোনো বয়সের মধ্যে আবদ্ধ নেই। উচ্চ রক্তচাপের প্রবণতা দেখা দিতে পারে যেকোনো বয়সী মানুষের ম...

জনপ্রিয় লেখা সমূহ